হোলি, করোনা ভাইরাস, করোনাভাইরাস এর দ্বিতীয় ঢেউ
ছবি - সংগৃহীত

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ- হোলি খেলায় মানা। আনুষ্ঠানিকভাবে ভারতের চার স্থানে অর্থাৎ দিল্লি, মুম্বাই, গুজরাট এবং উড়িষ্যায় এবার প্রকাশ্যে দোল খেলায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একের পর এক রাজ্যে বেড়েই চলেছে করোনা সংক্রমনের সংখ্যা। গোটা বিশ্বের মত করোনার দ্বিতীয় ঢেউ এর প্রভাব এবার পড়তে চলেছে ভারতেও।

দেশের রাজধানী দিল্লিতে করোনা পরিস্থিতি দিনের-পর-দিন উদ্বেগজনক হতে চলেছে। ইতিমধ্যে দিল্লি সরকার রাজধানীর বিমানবন্দর, বাসট্যান্ড এবং রেলস্টেশন গুলিতে কোভিড পরীক্ষা করার নির্দেশ দিয়েছে। গতকাল একদিনে দিল্লীতে করোনা আক্রান্তের সংখ্যা ১,০০০ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১,১০১ । দিল্লি সরকারের তরফ থেকে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে হোলি, শব-এ-বারাত এবং নবরাত্রি মত অনুষ্ঠানগুলোতে মানুষের জমায়েত এর ক্ষেত্রে।

গত ২৪ ঘন্টায় দেশের বাণিজ্যিক রাজধানী মুম্বাইতে করোনা সংক্রমনের সংখ্যা ৩,৫০০ ছাড়িয়েছে। ইতিমধ্যেই মুম্বাইয়ের সিভিক অথরিটি গতকাল সরকারি এবং বেসরকারি বিভিন্ন জায়গায় হোলি উদযাপন নিষিদ্ধ করেছে। মঙ্গলবার পর্যন্ত দেশের স্বাস্থ্য দপ্তরের তথ্য অনুযায়ী ইংল্যান্ড, ব্রাজিল এবং সাউথ আফ্রিকাতে পাওয়া করোনা ভাইরাসের নতুন প্রজাতির দেশে সংক্রমণের সংখ্যা এখনো পর্যন্ত ৭৯৫ জনের মধ্যে পাওয়া গিয়েছে।

গুজরাট সরকার ইতিমধ্যে তাদের রাজ্যে হোলির অনুষ্ঠানে নিষেধাজ্ঞা জারি করেছে। ঠিক তেমনই উড়িষ্যা সরকারের তরফ থেকে তাদের রাজ্য হোলি উপলক্ষে কোন ধর্মীয়, সাংস্কৃতিক জামায়াতের অনুমতি দেওয়া হবে না। মানুষ তাদের নিজস্ব বাড়িতে হোলি উদযাপন করতে পারে এবং মন্দিরগুলো খোলা যেতে পারে। তবে কোভিড প্রটোকল মেনে চলতে হবে বলে জানিয়েছে উড়িষ্যা প্রশাসন।

বিহারে কোন সরকারি নির্দেশিকা জারি না করা হলেও মুখ্যমন্ত্রীর নিতিশ কুমার সাধারণ মানুষের কাছে আবেদন করেছেন এবার হোলিতে বড় সংখ্যায় যাতে মানুষ একত্রিত না হয়।