বিশ্ব স্বাস্থ্য সংস্থা না হু ( WHO ), করোনা ভাইরাস, কোভিড-১৯
চিত্র - সংগৃহীত

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ ভারতে করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা প্রতিদিনই রেকর্ড মাত্রায় বাড়ছে। এমত অবস্থায় সারা বিশ্ব ভারতে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ নিয়ে চিন্তিত এবং আশঙ্কিত। ভারতের করোনা ভাইরাসের বর্তমান প্রজাতি নিয়ে রীতিমত উদ্বেগ প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু (WHO)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু (WHO) এর তরফে সোমবার জানানো হয়েছে যে, ভারতে যে করোনা ভাইরাসের নতুন প্রজাতিটি সুনামির মত আছড়ে পড়েছে তাঁকে বলা হচ্ছে ডবল মিউট্যানট করোনা ভাইরাসের প্রজাতি। এটি  শুধু ভারতের নয় সারা বিশ্বের আশঙ্কার কারণ হয়ে দেখা দিয়েছে।

এছাড়াও এই করোনা ভাইরাসের নতুন প্রজাতির নাম বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু (WHO) এর তরফে জানানো হয়েছে যে, B.1.617। এটি এতটাই সংক্রামক যে সারা বিশ্বের মাথা ব্যাথার কারণ হয়ে দেখা দিচ্ছে।

করোনা ভাইরাসের এই নতুন প্রজাতিটি গত বছর অক্টোবর মাসে ধরা পড়ে। এছাড়াও করোনা ভাইরাসের এই নতুন প্রজাতিটি করোনা ভাইরাসের অন্যান্য যে কোনও প্রজাতির তুলনায় বেশী প্রতিরোধ গড়ে তুলতেও বেশ সক্ষম বলে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু (WHO)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু ( WHO ) এর কোভিড-১৯ শ বিষয়ক অধিকর্তা মারিয়া ভ্যান কেরকোভে সংবাদ মাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে জানান যে, ” এখনও পর্যন্ত ভারতের করোনা প্রজাতি B.1.617 সম্পর্কে যে সব তথ্য হাতে রয়েছে, তাতে এটি অত্যন্ত দ্রুত সংক্রামিত হয়। ফলে এই প্রজাতিকে আপাতত আমরা গোটা বিশ্বের উদ্বেগের কারণ হিসেবে মনে করছি। এ নিয়ে আরও বিস্তারিত তথ্য প্রকাশ করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।”