Adani Group, Gautam Adani, jogi adityanath, uttar pradesh, আদানি গ্রুপ, গৌতম আদানি, যোগী আদিত্যনাথ, উত্তর প্রদেশ
আবারো ধাক্কা আদানি গ্রুপে! টেন্ডার বাতিল যোগী রাজ্যে

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ একের পর এক ধাক্কা আদানি গ্রুপে। হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশের পর থেকেই নানা রকম জটিলতায় জড়িয়ে পড়ছে আদানি গোষ্ঠী। সম্প্রতি আবারো ধস নামল আদানি গোষ্ঠীর সম্পত্তিতে। সম্প্রতি উত্তর প্রদেশ সরকার বাতিল করে দিল আদানি গ্রুপের হাজার হাজার কোটি টাকার টেন্ডার।

সূত্রের খবর, উত্তরপ্রদেশ সহ মধ্যাঞ্চল পূর্বাঞ্চল, পশ্চিমাঞ্চল, দক্ষিণাঞ্চল প্রায় ৫০ হাজার ৪০০ কোটি টাকার স্মার্ট মিটার সরবরাহের টেন্ডার জমা দিয়েছিল আদানি গোষ্ঠীর কাছে। সম্প্রতি সেই টেন্ডারই বাতিল করল যোগীরাজ্য। তবে কি কারনে এই টেন্ডার বাতিল করল তার ব্যাখ্যা দেয়নি উত্তরপ্রদেশ সরকার। তবে সূত্র মারফত জানা গিয়েছে, অনিবার্য কারণবশতই এই টেন্ডার বাতিল করেছে যোগীরাজ্য। তবে এই প্রকল্পে শুধু আদানি গোষ্ঠীই যুক্ত ছিল না, তার সাথে যুক্ত ছিল জিএমআর (GMR), এল অ্যান্ড টি (L&T) এবং ইন্টেলিস্মার্ট ইনফ্রা সংস্থাও।

জানা গিয়েছে, আদানি গোষ্ঠী উত্তরপ্রদেশ সরকারকে সব থেকে কম দামে এই টেন্ডারের প্রস্তাব দিয়েছিল। আদানি গোষ্ঠী এক একটি স্মার্ট মিটারের জন্য ১০ হাজার টাকা দাম দিয়েছিল উত্তরপ্রদেশ সরকারের কাছে। যা সর্বনিম্ন দাম ছিল। কিন্তু অন্যদিকে, বিদ্যুতায়ন কর্পোরেশন এক একটা স্মার্ট মিটারের দাম ধরেছিল ৬০০০ টাকা। ফলে তাদের মনে হয়েছে আদানি গোষ্ঠী এই মিটারের জন্য বেশি টাকার প্রস্তাব দিয়েছে। ফলে উত্তরপ্রদেশ সরকার তরফে আদানি গোষ্ঠীকে জানিয়ে দেওয়া হয়েছে অনিবার্য কারণবশত তারা এই টেন্ডার বাতিল করেছে।

উত্তরপ্রদেশ সরকার তরফে জানা গিয়েছে, সব মিলিয়ে ২৫ মিলিয়ন স্মার্ট মিটার সরবরাহের টেন্ডার জমা দিয়েছিল আদানি গোষ্ঠীর কাছে। যার মোট দাম ছিল প্রায় ২৫ হাজার কোটি টাকা। তবে সেই টেন্ডার বাতিল হওয়াতে আবার নতুন করে টেন্ডার ডাকার প্রক্রিয়া শুরু করতে চলেছে এই সংস্থা। ক্ষতি হতে চলেছে প্রায় ৫০ হাজার ৪০০ কোটি টাকা। আদানি গোষ্ঠীর ক্ষতি হওয়ার পাশাপাশি ক্ষতি হচ্ছে আদানির চেয়ারম্যান গৌতম আদানির সম্পত্তিতেও।