Indian hockey team wins bronze medal at Tokyo Olympics, ভারতীয় হকি দল
ছবি - সংগৃহীত

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ- দীর্ঘ প্রতীক্ষার অবসান। ৪১ বছরের খরা কাটিয়ে অলিম্পিকে কোন পদক জিতলো ভারতীয় পুরুষ হকি দল। আজ ব্রোঞ্জ মেডেলের ম্যাচে জার্মানির বিরুদ্ধে পিছিয়ে থেকেও ৫-৪ গোলের ব্যবধানে ম্যাচ জিতল ভারত।

শেষ ১৯৮০ সালে হকিতে সোনা জিতেছিল ভারতীয় পুরুষ দল। তারপর থেকে কেটে গিয়েছে দীর্ঘ ৪১ বছর, কেটে গিয়েছে ৯ টি অলিম্পিক গেমস, বার বার ব্যর্থ হয়েছে ভারতীয় পুরুষ হকি দল। তবে আজ জার্মানিকে হারিয়ে নতুন ইতিহাস রচনা করল ভারত।

এই পদক জেতার সাথে সাথে অলিম্পিকের ইতিহাসে হকিতে সবথেকে সফল ভারতীয় পুরুষ হকি দল। অলিম্পিক গেমসে ভারতীয় পুরুষ হকি দল সর্বোচ্চ আটটি গোল্ড মেডেল, একটি সিলভার মেডেল এবং তিনটি ব্রোঞ্জ মেডেল নিয়ে মোট ১২ বার পদক জিতেছে। যা অলিম্পিক হকির ইতিহাসে সর্বাধিক।

আজ জার্মানির বিরুদ্ধে ভারত ৩-১ গোলে পিছিয়ে থেকেও দুর্দান্ত কামব্যাক করে ভারতীয় দল। ভারতের হয়ে সিম্রনঞ্জীত সিংহ দুটি, রুপিন্দর পাল সিং একটি, হারমানপ্রীত সিং একটি এবং হার্দিক সিং একটি করে গোল করেন। ভারতীয় গোলপোস্টের সামনে আজ অপ্রতিরোধ্য ছিলেন গোলকিপার পি আর স্রিজেশ। চাপের মুখে আজ ভারতীয় ডিফেন্সও দুর্দান্ত পারফরম্যান্স করেছে।

Indian hockey team wins bronze medal at Tokyo Olympics, ভারতীয় হকি দল
ছবি – সংগৃহীত

ভারতীয় পুরুষ হকি দলের অলিম্পিকে ব্রোঞ্জ মেডেল জেতার পর দলকে অভিনন্দন জানাতে সরাসরি মাঠেই ফোন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। “ভারতীয় দল তাদের পরিশ্রমের জন্য আজ এই জায়গায় পৌঁছাতে পেরেছে” এই কথা বলেই ভারতীয় হকি দলের ক্যাপ্টেন মনপ্রীত সিং-কে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আসুন দেখে নেওয়া যাক –

সারা দেশ জুড়ে টুইটারে ভারতীয় দলের জন্য অভিনন্দন বার্তা পাঠাচ্ছেন সবাই। এক নজরে দেখে নেওয়া যাক কে কি বললেন –

https://twitter.com/16Sreejesh/status/1423152726981021697