ছবি - সংগৃহীত

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ- ইতিহাস গড়লেন নীরজ চোপড়া। টোকিও অলিম্পিকে ভারতের হয়ে প্রথম সোনা জিতলেন ভারতীয় আর্মির জেসিও। স্বাধীন ভারতের প্রথম ট্র্যাক এন্ড ফিল্ড অ্যাথলিট হিসাবে অলিম্পিকে পদক জিতলেন তিনি। এই নিয়ে টোকিও অলিম্পিকে মোট সাতটি পদক জিতেছে ভারত।

মাত্র ২৩ বছর বয়সে ভারতীয় আর্মির জুনিয়র কমিশন্ড অফিসার দেশের নাম বিশ্বের দরবারে উজ্জ্বল করেছেন। ২০০৮ সালে অভিনব বিন্দ্রা এর ব্যক্তিগত সোনা জেতার পর অলিম্পিকের ইতিহাসে ভারতের দ্বিতীয় ব্যক্তিগত সোনার পদক এটি। নীরজের এই সাফল্যের পর দেশজুড়ে তার জন্য অভিনন্দন বার্তা ভেসে আসছে।

টোকিও অলিম্পিকে জ্যাভলিন থ্রো ইভেন্টে ৮৭.৫৮ মিটার দূরে জ্যাভলিন পৌঁছে দেশকে প্রথম সোনা এনে দিলেন নীরজ। এদিন ফাইনালে তিনি তার প্রথম থ্রো তে ৮৭.০৩ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছিলেন। কিন্তু দ্বিতীয় থ্রো তে তিনি নিজের প্রথম থ্রো এর থেকে বেশি দূরে জ্যাভলিন পাঠাতে সক্ষম হন। দ্বিতীয়ত থ্রো তে তার জ্যাভলিনের দূরত্ব ছিল ৮৭.৫৮ মিটার এবং এই থ্রো এর সুবাদে নীরজ চোপড়া অলিম্পিকে স্বর্ণ পদক জেতেন।

ভারতের অলিম্পিকের ইতিহাসে এক নতুন অধ্যায় যোগ করলেন নীরজ। স্বাধীন ভারতের অলিম্পিকের ইতিহাসে ভারতের হয়ে প্রথম ট্র্যাক এন্ড ফিল্ড অ্যাথলিট হিসাবে কোন পদক জিতলেন তিনি। এর আগে ১৯০০  সালে ২০০ মিটার হার্ডলস এবং ২০০ মিটার দৌড়ে প্যারিস অলিম্পিকে রুপো পেয়েছিলেন নরমান প্রিচার্ড।

এই সাফল্যের পর দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নীরজের সাথে কথা বলে অভিনন্দন জানিয়েছেন। সারা দেশের সেলিব্রেটিরা নীরজকে নিয়ে টুইটারে তাদের উচ্ছ্বাস প্রকাশ করেছেন। অন্যদিকে হরিয়ানার পানিপথের ছোট্ট গ্রামের ছেলের জন্য সেজে উঠছে গোটা গ্রাম। এখন অপেক্ষা তাদের সোনার পুত্রের বাড়ি ফেরার।