এমিলিয়ানো মার্তিনেস, কিলিয়ান এমবাপ্পে, Kylian Mabppe, Emi Martinez

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ– ২০২২ কাতার বিশ্বকাপে সেরা গোলরক্ষক নির্বাচিত হয়ে গোল্ডেন গ্লাভস জিতে অশালীন ভঙ্গির জন্য বিতর্কে জর্জরিত হয়েছিলেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। এবার মার্তিনেসকে নকল করে একই অঙ্গভঙ্গিতে দেখা গেল কিলিয়ান এমবাপ্পেকে।

এইবারের বিশ্বকাপে দুর্দান্ত পারফরমেন্স করায় এমবাপ্পেকে পুরস্কার দিয়েছে ফ্রান্স ফুটবল সংস্থা। সেই পুরস্কারটি নেওয়ার পর মার্তিনেসের মতো একই অঙ্গভঙ্গি করলেন এই ফরাসি তারকা। এই মুহূর্ত দেখার পর হাসাহাসিতে মেতে ওঠে সেখানে উপস্থিত ফুটবল ফুটবল অতিথিরা। তবে এমন অঙ্গভঙ্গি করার কারণ পরিষ্কারভাবে জানাননি পিএসজি তারকা।

এইবারে বিশ্বকাপে গোল্ডেন গ্লাভস জিতে অঙ্গভঙ্গি করেই থেমে যাননি আর্জেন্টাইন গোলরক্ষক মার্টিনেস। আর্জেন্টিনায় ফিরে এমবাপ্পের মুখোশ লাগানো পুতুল দিয়ে উল্লাস করেছিলেন তিনি। সেই আচরণকেই অত্যন্ত অপমানজনক বলে জানিয়েছিল ফ্রান্স ফুটবল সংস্থা। তার প্রতিবাদ জানিয়ে ফ্রান্স ফুটবল সংস্থার সভাপতি নোয়েল লে গ্রায়েট চিঠি পাঠিয়েছিলেন আর্জেন্টিনার ফুটবল সংস্থার সভাপতি ক্লদিয়ো তাপিয়াকে।

ফরাসি দলের পক্ষ থেকে এই অভিযোগ উঠে আসার পরই মার্টিনেসকে নিয়ে তদন্তে নেমেছে ফিফা।ফুটবলের বিশ্ব নিয়ামক সংস্থা বলেছেন , ‘‘ফিফার নিয়মের ১১,১২ ও ৪৪ নম্বর ধারা ভঙ্গ করেছেন মার্তিনেস। তাকে সুযোগ দেওয়া হবে আত্মপক্ষ সমর্থনের। তবে দোষী প্রমাণিত হলে মার্তিনেসের বিরুদ্ধে নেওয়া হবে পদক্ষেপ।”

ইতিমধ্যেই কিলিয়ান এমবাপ্পাকে নিয়ে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে তিনি দর্শকদের সামনে এসে বিশ্বকাপে এমিলিয়ানও মার্তিনেসের করা অঙ্গভঙ্গি নকল করছেন। অনেকেই এটিকে বিদ্রুপ বলে মনে করছেন।