আন্তর্জাতিক

রমজানের শুরুতেই সৌদি আরবে ভয়াবহ দুর্ঘটনার শিকার মক্কা-পূণ্যার্থীগণ

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ সৌদি আরবের ভয়ঙ্কর দুর্ঘটনার মুখোমুখি হলেন মক্কায় যাওয়া পূণ্যার্থীরা। মক্কার উদ্দেশ্যে রওনা হয়ে তীর্থযাত্রী বোঝাই করা একটি বাস আসিরের কাছে দুর্ঘটনার মুখে পড়ে, যার ফলে বাসে উপস্থিত ২৯ জন যাত্রী গুরুতরভাবে আহত হয়েছেন এবং ২০ জন যাত্রীর মৃত্যু হয়েছে। যাত্রীদের মধ্যে প্রত্যেকেই পবিত্র রমজান মাসে হজ করতে যাচ্ছিলেন।

সৌদি আরবের সংবাদমাধ্যম আল এখবারিয়াত জানিয়েছে যে, সোমবার বাসটি পূন্যার্থীদের নিয়ে মক্কার দিকে যাচ্ছিল। সেই সময় আসির শহরের কাছে ব্রেক ফেল হয়ে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি একটি ব্রিজে ধাক্কা মেরে উল্টে যায়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন বাসটি পাল্টি খাওয়ার পর সাথে সাথেই তাতে আগুন ধরে যায়। এদিনের এই দুর্ঘটনা ২০১৯ সালে মদিনায় ঘটে যাওয়া আর এক দুর্ঘটনার কথা মনে করিয়ে দিয়েছে। সেদিনও পুণ্যার্থী বোঝাই একটি বাস দুর্ঘটনাগ্রস্থ হওয়ায় প্রাণ গিয়েছিল ৩৫ জন বিদেশি নাগরিকের।

রমজান নিয়ে এবছর সৌদি সরকার বেশ কিছু নিয়মের ক্ষেত্রে কড়াকড়ি এনেছে। সৌদি প্রশাসন যেসব নিয়মের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে সেগুলি হল- রমজান চলাকালীন মসজিদে উচ্চস্বরে লাউডস্পিকার বাজানো, যে কোন প্রার্থনাই ব্রডকাস্ট করা, শিশুদের ক্ষেত্রে মসজিদের ভিতরে প্রবেশ এবং সূর্যাস্তের পর মসজিদের মধ্যে ইফতার পালন।

তবে কয়েকটি ক্ষেত্রে সৌদি সরকার শর্তসাপেক্ষ ছাড় দিয়েছে। যেমন, প্রার্থনা করতে হলে স্বল্প সময়ের জন্য অনুমতি দেওয়া হবে, মসজিদের ভিতরে প্রবেশ করতে হলে সচিত্র পরিচয় পত্র দেখাতে হবে এবং মক্কা ও মদিনা ব্যতিরেকে অন্যান্য মসজিদে প্রার্থনার লাউড স্পিকারের আওয়াজ স্বল্পমাত্রায় রাখা যেতে পারে।

অপর দিকে, মোদি সরকার এই বছরের শুরুতেই ঘোষণা করেছিল যে এবার হজ যাত্রার খরচ কমানো হবে। এর আগে হজে যেতে হলে কোন যাত্রীকে সিকিউরিটি মানি হিসেবে ২ হাজার ১০০ সৌদি রিয়াল জমা করতে হত। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৪৪ হাজার টাকা।

এছাড়াও একবার হজ করে আসতে একজন হজ যাত্রীর মাথাপিছু মোট খরচ হতো ভারতীয় মুদ্রায় প্রায় তিন থেকে সাড়ে তিন লাখ টাকা। এবার সেই খরচ প্রায় পঞ্চাশ হাজার টাকা কমানো হয়েছে।। তাছাড়াও হজে যাওয়ার আবেদন পত্র এবছর থেকে বিনামূল্যে পাওয়া যাচ্ছে। যেটি এর পূর্বে ৫০০ টাকা দিয়ে সংগ্রহ করতে হতো।

সৌদি আরবের পাশাপাশি সংযুক্ত আরব আমিরশাহীও রমজান মাস উপলক্ষে দেশের কিছু নিয়মের পরিবর্তন এনেছে। যেমন রোজার মাসে কর্মচারীরা অফিসে অতিরিক্ত ২ ঘন্টা বেশি ছুটি পাবেন। অর্থাৎ সন্ধ্যার শিফটে কাজ করা মুসলিম কর্মী যারা রোজা করেছেন, তাদের ইফতারের জন্য অতিরিক্ত সময় ছাড় দেওয়া হবে।

তবে সাধারণ জনগণকে রমজান মাসে জামা কাপড় পড়ার ক্ষেত্রে শালীনতা বজায় রাখার কথা বলা হয়েছে। নারী-পুরুষ উভয়কেই শালীনতা বজায় রেখে পোশাক পরতে বলা হয়েছে। মহিলাদের ক্ষেত্রে কাঁধ, পেট এবং হাঁটু দেখা যায় এমন কোন পোশাক না করার কথা বলেছে সংযুক্ত আরব আমিরশাহী প্রশাসন। তবে এই নিয়ম শুধুমাত্র মুসলিম নাগরিকদের জন্যই প্রযোজ্য।

Antara Nag

Recent Posts

কলকাতায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পদার্পণ! মুখ্যমন্ত্রী দ্বারা আয়োজিত এক বিশেষ সংবর্ধনা অনুষ্ঠান

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ রাষ্ট্রপতি হওয়ার পর এই প্রথম কলকাতায় পা রাখলেন দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)।…

1 year ago

আজকের আবহাওয়া: সাময়িক বিরতির পর ফের রাজ্যে ফিরতে চলেছে ঝড়-বৃষ্টি! চলবে গোটা সপ্তাহ জুড়ে

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ এবছর গ্রীষ্মকাল পড়তে না পড়তেই তাপমাত্রার পারদ হু হু করে চলেছিল। গরমের…

1 year ago

পার্টিতে শাহরুখ-পুত্র আরিয়ানের সাথে দেখা গেল এক বঙ্গ তনয়াকে! কে তিনি?

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ চলচ্চিত্র জগতের তারকাদের সন্তানরা সবসময়ই থাকেন পাপারাজিৎদের ক্যামেরার ঘেরাটোপে। পরিবারের সাথে হোক…

1 year ago

আবহাওয়ার ভোল-বদলে অতিষ্ঠ বাংলার মানুষ! সপ্তাহান্তে আবারও ফিরতে চলেছে ঝড়বৃষ্টি

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ পশ্চিমি ঝঞ্ঝা এবং ঘূর্ণাবর্তের কারণে আবহাওয়া কিছুদিন অন্তর অন্তর পরিবর্তিত হয়ে চলেছে।…

1 year ago

কালবৈশাখীর প্রকোপ গোটা রাজ্যে! আজ থেকে বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ সহ দক্ষিণবঙ্গও

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ সপ্তাহের প্রথম থেকেই বৃষ্টিতে ভাসবে গোটা বাংলা। সেই সাথে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুত্‍ সহ…

1 year ago

কাল থেকে ফের ঝড়-বৃষ্টির পূর্বাভাস! জানুন কত দিন চলবে আবহাওয়ার এমন দাপট

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ দু-একদিনের বিরতির পর আবারও দক্ষিণবঙ্গে ঝেঁপে বৃষ্টি নামতে চলেছে। বৃষ্টির সাথে বজ্রবিদ্যুৎ…

1 year ago