অর্থনীতি

আগামী এপ্রিল মাসে ভারতে ব্যাংক বন্ধ থাকবে ১৫ দিন, জেনে নিন

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ- আগামী এপ্রিল মাসে মোট ১৫ দিন বন্ধ থাকবে বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাংক। দেশের বিভিন্ন প্রান্তের বিভিন্ন রকম উৎসব পালন করা হয় নিজও নিজও রাজ্যে এবং প্রত্যেক রাজ্যের আলাদা ছুটির তালিকা সেভাবেই গঠন করা হয়। সেই তালিকা অনুযায়ী নির্ধারিত ছুটি বাদ দিয়ে বাড়তি ৯ দিন  বন্ধ থাকবে বিভিন্ন রাজ্যে ব্যাংকের পরিষেবা।

প্রত্যেক মাসে যেমন চারটি রবিবার ছুটি থাকে সমস্ত ব্যাংকের তেমন দ্বিতীয় এবং চতুর্থ শনিবারও ব্যাংকে ছুটি থাকে। ভারতের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের ওয়েবসাইটে প্রত্যেক বছরে বিশেষ ছুটির দিনগুলি আগে থেকেই উল্লেখ করে দেয়।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তালিকা অনুযায়ী এপ্রিল মাসে বিভিন্ন রাজ্যের বিভিন্ন উৎসবে ও তার সাথে নির্ধারিত ছুটির দিনগুলি যোগ করে মোট ১৫ দিন বন্ধ থাকবে ব্যাংকের পরিষেবা। আসুন জেনে নেওয়া যাক ব্যাংক বন্ধ থাকছে কোন কোন দিন ?

আমরা সবাই জানি অর্থনৈতিক বর্ষ প্রত্যেক বছর শেষ হয় মার্চ মাসের শেষে সুতরাং পয়লা এপ্রিল সারাবছরের একাউন্ট বন্ধ করার কাজ চলবে তাই বন্ধ থাকবে পরিষেবা। ঠিক তারপরের দ্বিতীয় এপ্রিলে গুড ফ্রাইডে সুতরাং সারাদেশে বন্ধ থাকবে ম্যানুয়াল ব্যাঙ্কিং পরিষেবা।

৫ ই এপ্রিল বাবু জগজীবন রাম এর জন্মদিন সুতরাং কিছু রাজ্যে বন্ধ থাকবে পরিষেবা। ষষ্ঠ এপ্রিলে তামিলনাড়ুতে বিধানসভা নির্বাচনের জন্য বন্ধ থাকবে ব্যাঙ্কিং পরিষেবা। ১৩ ই এপ্রিল তেলুগু নববর্ষ, ১৪ ই এপ্রিল তামিল নববর্ষ দিবস ও বাবাসাহেব আম্বেদকর এর জয়ন্তি, ১৫ ই এপ্রিল বাংলা নববর্ষ, ১৬ ই এপ্রিল আসামে বোহাগ বিহু, ২১ শে এপ্রিল রাম নবমীর জন্য বন্ধ থাকবে ব্যাংক।

এছাড়াও নির্ধারিত ছুটি থাকছে আরো ছয় দিন যেমন ৪ ঠা এপ্রিল রবিবার, ১০ ই এপ্রিল দ্বিতীয় শনিবার, ১১ ই এপ্রিল রবিবার, ১৮ ই এপ্রিল রবিবার, ২৪ শে এপ্রিল শনিবার এবং ২৫ শে এপ্রিল রবিবার। এই ছয় দিন প্রত্যেক মাসের নির্ধারিত ছুটি হিসেবে বন্ধ থাকবে বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাংক।

Akash Gour

Akash Gour is a News Writer at Poschimbongo.Com. He has an experience of 3 years in Print and Digital Media.

Recent Posts

কলকাতায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পদার্পণ! মুখ্যমন্ত্রী দ্বারা আয়োজিত এক বিশেষ সংবর্ধনা অনুষ্ঠান

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ রাষ্ট্রপতি হওয়ার পর এই প্রথম কলকাতায় পা রাখলেন দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)।…

1 year ago

আজকের আবহাওয়া: সাময়িক বিরতির পর ফের রাজ্যে ফিরতে চলেছে ঝড়-বৃষ্টি! চলবে গোটা সপ্তাহ জুড়ে

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ এবছর গ্রীষ্মকাল পড়তে না পড়তেই তাপমাত্রার পারদ হু হু করে চলেছিল। গরমের…

1 year ago

পার্টিতে শাহরুখ-পুত্র আরিয়ানের সাথে দেখা গেল এক বঙ্গ তনয়াকে! কে তিনি?

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ চলচ্চিত্র জগতের তারকাদের সন্তানরা সবসময়ই থাকেন পাপারাজিৎদের ক্যামেরার ঘেরাটোপে। পরিবারের সাথে হোক…

1 year ago

রমজানের শুরুতেই সৌদি আরবে ভয়াবহ দুর্ঘটনার শিকার মক্কা-পূণ্যার্থীগণ

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ সৌদি আরবের ভয়ঙ্কর দুর্ঘটনার মুখোমুখি হলেন মক্কায় যাওয়া পূণ্যার্থীরা। মক্কার উদ্দেশ্যে রওনা…

1 year ago

আবহাওয়ার ভোল-বদলে অতিষ্ঠ বাংলার মানুষ! সপ্তাহান্তে আবারও ফিরতে চলেছে ঝড়বৃষ্টি

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ পশ্চিমি ঝঞ্ঝা এবং ঘূর্ণাবর্তের কারণে আবহাওয়া কিছুদিন অন্তর অন্তর পরিবর্তিত হয়ে চলেছে।…

1 year ago

কালবৈশাখীর প্রকোপ গোটা রাজ্যে! আজ থেকে বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ সহ দক্ষিণবঙ্গও

পশ্চিমবঙ্গ ডিজিটাল ডেস্কঃ সপ্তাহের প্রথম থেকেই বৃষ্টিতে ভাসবে গোটা বাংলা। সেই সাথে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুত্‍ সহ…

1 year ago